গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সহকারী পরিচালকের দপ্তর
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
রাঙ্গামাটি পার্বত্য জেলা।
www.fireservice.rangamati.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen Charter)
১. রুপকল্প ও অভিলক্ষ্য:
১.১ রূপকল্প (ভিশন): “অগ্নিকান্ডসহ সকল দুর্যোগ মোকাবেলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেব সক্ষমতা অর্জন”।
১.২অভিলক্ষ্য (মিশন): “দুর্যোগ দুর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা”।
২. প্রতিশ্রুতি সেবাসমূহ:
১. নাগরিক সেবা:
ক্র. নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | সেবা প্রদান পদ্ধতি | সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ইমেইল) |
১ | অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা | যে কোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/প্রাথিমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ | প্রযোজ্য নয় | প্রযোজ্য নয় | সংবাদ প্রাপ্তি হতে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত |
ভারপ্রাপ্ত কর্মকর্তা
|
২ | অ্যাম্বুলেন্স |
জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ। (বি.দ্র: মৃতদেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না) |
রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরমে রোগীর বৃত্তান্ত দিতে হবে; যাহা সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ফায়ার স্টেশনে পাওয়া যাবে। |
ক) দুর্ঘটনায় আহতদের পরিবহন-বিনা মূল্যে। খ) রোগী পরিবহনের ক্ষেত্রে- নন-এসি অ্যাম্বুলেন্স এর জন্য: ১) দেশের সকল এলাকায় ৮ কি.মি পর্যন্ত 300 টাকা; ২) 08 কি.মি হতে 16 কি.মি পর্যন্ত প্রতি কল 500 টাকা; ৩) ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য 15/- টাকা হারে যোগ হবে। এসি অ্যাম্বুলেন্স এর জন্য: ১) দেশের সকল এলাকায় ৮ কি.মি পর্যন্ত 500 টাকা; ২) 8 কি.মি হতে 16 কি.মি পর্যন্ত প্রতি কল 1000 টাকা; ৩) ১৬ কি.মি উর্ধ্বে অতিরিক্ত প্রতি কি.মি ২০ টাকা হারে যোগ হবে। এসি/নন-এসি উভয়ের জন্য: ১) রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা। ২) প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা। |
তাৎক্ষণিক |
মোঃ আবদুল মান্নান আনসারী
|
৩ |
ওয়্যারহাউজ/ ওয়ার্কশপ লাইসেন্স প্রদান; |
আবেদন ও প্রযোজনীয় কাগজপত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে; |
কাগজপত্র: ২. তথ্য ফরম; ৩. নকশা (ফ্লোর প্ল্যান); ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫. জমির নামজারি; ৬. ট্রেড লাইসেন্স; ৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস; প্রাপ্তিস্থান: ১. ওয়ান স্টপ সার্ভিস সেন্টার; ২. অধিদপ্তরের ওয়েবসাইট; ৩. সহকারী পরিচালক, চট্টগ্রাম দপ্তরের ওয়েবসাইট |
900-40,000/- টাকা assessment মোতাবেক; কোড নং ১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
90 দিন |
মোঃ আবদুল মান্নান আনসারী
|
৪ |
ফায়ার রিপোর্ট প্রদান ৫০,০০,০০১/- (পঞ্চাশ লক্ষ এক) টাকা হতে ১,০০,০০,০০০/- (এক কোটি) টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে; |
ক্ষতিগ্রস্থ ব্যক্তি/প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: 1. আবেদনপত্র (সাদা কাগজ);
প্রাপ্তিস্থান:সহাকারী পরিচালক/উপসহকারী পরিচালক এর কার্যালয়; |
ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যুনতম ৫,০০০ টাকা; খ) বীমা বিহীন ক্ষেত্রে ১০০০ টাকা। কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ০৭ কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত অবহিতকরণ; |
মোঃ আবদুল মান্নান আনসারী
|
২. প্রাতিষ্ঠানিক সেবা:
ক্র. নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান | সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ইমেইল) |
১ |
ফায়ার রিপোর্ট প্রদান ৫০,০০,০০১/- (পঞ্চাশ লক্ষ এক) টাকা হতে ১,০০,০০,০০০/- (এক কোটি) টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে; |
সরকরি/ বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র ও তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: 1. আবেদনপত্র (সাদা কাগজ);
|
ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যুনতম ৫,০০০ টাকা; খ) বীমা বিহীন ক্ষেত্রে ১০০০ টাকা। কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯ তে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ০৭ কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত অবহিতকরণ; |
মোঃ আবদুল মান্নান আনসারী
|
৩. আভ্যন্তরীণ সেবা:
ক্র. নং | সেবার নাম | সেবা প্রদান পদ্ধতি | প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান | সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি | সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ইমেইল) |
১ | অর্জিত ছুটি মঞ্জুর; | প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদনপত্র নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর ছুটি মঞ্জুর করা হয় (ছুটিকাল ৪৫ দিন পর্যন্ত); | আবেদন ফরম, চিকিৎসা সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), ছুটির হিসাব, সুস্থতার সনদ (প্রযোজ্য ক্ষেত্রে), হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন (প্রযোজ্য ক্ষেত্রে); | প্রযোজ্য নয়; | আবেদন প্রাপ্তির সর্বোচ্চ ০৭ কর্মদিবসের মধ্যে; | মোঃ আবদুল মান্নান আনসারী
সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,রাঙ্গামাটি পার্বত্য জেলা। ফোন-০২৩৩৩৩৭২২১০ ০২৩৩৩৩০৪৭৩৭ মোবাইল : ০১৮১২৬০৪৯৫৯ ০১৯৬৮৮৮২২৪৩ ই-মেইল: adrmt@fireservice.gov.bd |
২ | শ্রান্তি বিনোদন ছুটি | নির্ধারিত ফরমে আবেদনসহ প্রয়োজনীয় কাগজপত্র প্রাপ্তির পর চাকুরি বহি যাচাই পূর্বক প্রাপ্যতা বিবেচনায় ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীদের ভাতাসহ শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুর। |
(ক) সাদা কাগজে আদবেনপত্র; (খ) নির্ধারিত ফরম; (গ) পূর্ববর্তী শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের কপি; (প্রযোজ্য |
প্রযোজ্য নয়; | আবেদন প্রাপ্তির সর্বোচ্চ ০৭ কর্মদিবসের মধ্যে; | মোঃ আবদুল মান্নান আনসারী
সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,রাঙ্গামাটি পার্বত্য জেলা। ফোন-০২৩৩৩৩৭২২১০ ০২৩৩৩৩০৪৭৩৭ মোবাইল : ০১৮১২৬০৪৯৫৯ ০১৯৬৮৮৮২২৪৩ ই-মেইল: adrmt@fireservice.gov.bd |
৩ | ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ); | আওতাধীন দপ্তর/স্টেশনসমূহের চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; | চাহিদা পত্র; | প্রযোজ্য নয়; | প্রযোজ্য নয়; | মোঃ আবদুল মান্নান আনসারী
সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,রাঙ্গামাটি পার্বত্য জেলা। ফোন-০২৩৩৩৩৭২২১০ ০২৩৩৩৩০৪৭৩৭ মোবাইল : ০১৮১২৬০৪৯৫৯ ০১৯৬৮৮৮২২৪৩ ই-মেইল: adrmt@fireservice.gov.bd |
৪ | বিভাগীয় রেশন; | আওতাধীন দপ্তর/ফায়ার স্টেশন- সমূহের কর্মকর্তা ও কর্মচারীদের বিভাগীয় রেশন সয়াবিন তৈল, মশুর ডাল ও চিনি ক্রয়ের ক্ষেত্রে কোটেশন অনুমোদনের মাধ্যমে কার্যক্রম সম্পন্ন করা হয়; | কোটেশন সংক্রান্ত সকল কাগজপত্র; | সরকার নির্ধারিত স্বল্পমূল্যে; | প্রযোজ্য নয়; | মোঃ আবদুল মান্নান আনসারী
সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,রাঙ্গামাটি পার্বত্য জেলা। ফোন-০২৩৩৩৩৭২২১০ ০২৩৩৩৩০৪৭৩৭ মোবাইল : ০১৮১২৬০৪৯৫৯ ০১৯৬৮৮৮২২৪৩ ই-মেইল: adrmt@fireservice.gov.bd |
৫ | অগ্নিনির্বাপণী গাড়ী/ পাম্প ও সাজসরঞ্জাম মেরামত ও রক্ষণাবেক্ষণ; | বিভাগীয় স্টোর হতে মালামাল প্রাপ্তি সাপেক্ষে বিভাগীয় ওয়ার্কশপ/টেন্ডার/ কোটেশন/সরাসরি কার্যাদেশের মাধ্যমে পাবলিক ওয়ার্কশপে মেরামত কাজ সম্পন্ন করা হয়; | জেলা/সংশ্লিষ্ট স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার ওয়ার্কশপ অর্ডার; | প্রযোজ্য নয়; | বিভিন্ন মেয়াদি; |
জনাব মোঃ গোলাম মাওলা পি.এফ.এম (এস)
|
৪. আওতাধীন দপ্তরসমূহের সেবা:
৩.১) উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, খাগড়াছড়ি এর কার্যালয় সমূহ;
৩.২) উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, জোন-০৩ (কাপ্তাই) এর কার্যালয় সমূহ;
৩.৩)উপসহকারী পরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, রাঙ্গামাটি এর কার্যালয় সমূহ;
৫. আপনার কাছে আমাদের প্রত্যাশা:
ক্র. নং | প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করনীয়: |
১ | নির্ধারিত ফরমে সম্পূর্নভাবে আবেদন জমা প্রদান। |
২ | সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা। |
৩ | সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
৪ | আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিকভাবে প্রদান। |
৫ | সকল প্রকার দুর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের সার্বিক সহযোগিতা প্রদান। |
৬. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS) :
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিন্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন:
ক্র. নং | কখন যোগাযোগ করবেন | কার সঙ্গে যোগাযোগ করবেন | যোগাযোগের ঠিকানা | নিষ্পত্তির সময়সীমা |
১ | দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা ![]() |
মোঃ আবদুল মান্নান আনসারী
সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,রাঙ্গামাটি পার্বত্য জেলা। ফোন-০২৩৩৩৩৭২২১০ ০২৩৩৩৩০৪৭৩৭ মোবাইল : ০১৮১২৬০৪৯৫৯ ০১৯৬৮৮৮২২৪৩ ই-মেইল: adrmt@fireservice.gov.bd |
৩০ কার্যদিবস
|
২ | অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা
![]() |
জনাব মোঃ আনোয়ার হোসেন (বিএফএম)
|
২০ কার্যদিবস |
৩ | আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; |
মহাপরিচালক ![]() |
মহাপরিচালক
|
৬০ কার্যদিবস |